পৃথিবীকে জেনে নিন আপনার ভাষায়….24 Hrs Online Newspaper

আউটসোর্সিংয়ে ভারতের পরেই বাংলাদেশ, ৩ নম্বরে আমেরিকা

Posted on July 24, 2017 | in ব্যবসা-অর্থনীতি | by

ডেস্ক রিপোর্ট : বিশ্বে আউটসোর্সিং করা দেশগুলোর মধ্যে দুই নম্বরে জায়গা করে নিয়েছে বাংলাদেশ। বাংলাদেশের আগে অবস্থান প্রতিবেশী দেশ ভারতের। আর তিন নম্বরে অবস্থান করছে আমেরিকা।

সম্প্রতি অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের একটি গবেষণায় উঠে এসেছে এ চিত্র। বিশ্ববিদ্যালয়ের ‘অক্সফোর্ড ইন্টারনেট ইনস্টিটিউট (ওআইআই)’-এর একটি প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

গবেষণায় বলা হয়েছে, বিশ্বের মোট আউটসোর্সিং কাজের ১৬ শতাংশ হয়ে থাকে বাংলাদেশে। আর প্রথম স্থানে থাকা ভারতে হয়ে থাকে ২৪ শতাংশ কাজ। আর তৃতীয় অবস্থানে থাকা আমেরিকায় হয় ১২ শতাংশ কাজ। এর পরপরই সেরা দশে অবস্থান করছে পাকিস্তান, ফিলিপাইন, যুক্তরাজ্য, ইউক্রেইন, কানাডা, রোমানিয়া ও মিশর।

অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের ওই রিপোর্টে বলা হয়েছে, ঘরে বসে ফ্রিল্যান্স কাজ করার একটা বড় বাজার তৈরি হয়েছে বিশ্ব জুড়ে। দিন যত যাচ্ছে এই বাজার তত দ্রুত বাড়ছে। সবচেয়ে বেশি পেশাদারিত্বের নিরিখে মার্কিন মুলুকে গুরুত্ব পাচ্ছে কপি রাইটিং (লিখন) ও ট্রান্সলেশন (অনুবাদ)। আর ভারতীয় উপমহাদেশে গুরুত্ব পাচ্ছে সফটওয়্যার উন্নয়ন ও নিত্যনতুন প্রযুক্তির উদ্ভাবন।

অনলাইনে ফ্রিল্যান্স কাজের ক্রেতা-বিক্রেতাদের চারটি বৃহত্তম প্ল্যাটফর্ম ‘ফাইবার’, ‘ফ্রিল্যান্সার’, ‘গুরু’ ও ‘পিপলপারআওয়ার’ থেকে পাওয়া তথ্যাদির ভিত্তিতেই ওই রিপোর্ট বানানো হয়েছে বলে ‘ওআইআই’-এর দাবি।

Comments are closed.

সর্বশেষ খবর

আজকের ছবি

www.facebook.com

Tag Cloud