পৃথিবীকে জেনে নিন আপনার ভাষায়….24 Hrs Online Newspaper

অবিশ্বাস্য হলেও সত্যি, বুকের দুধেও ভেজাল!

Posted on September 15, 2015 | in স্বাস্থ্য | by

বুকের দুধেও ভেজাল। বিষয়টি অবিশ্বাস্য হলেও সত্যি। কারণ, অনলাইন শপিংয়ের যুগে এখন এক ক্লিকে কিনে নেওয়া যায় মায়ের দুধও। বিভিন্ন ওয়েবসাইটের মাধ্যমে বিক্রি হয় মায়ের দুধ। অনলাইনে এমন দুধের চাহিদা দিন দিন বাড়ছে। আর এ সুযোগে আরো অনেক কিছুর মতো এই দুধেও এখন ভেজাল পাওয়া যাচ্ছে। এমনই সমীক্ষা প্রকাশ পেয়েছে ব্রিটিশ মেডিক্যাল জার্নালে।44153

সমীক্ষায় বলা হয়, বিশেষজ্ঞরা অনলাইনে ১০২টি জায়গা থেকে মায়ের দুধ কিনে পরীক্ষা করে দেখেছেন বেশির ভাগ দুধেই মারাত্মক ব্যাকটেরিয়া, ভাইরাস রয়েছে, যা শিশুদের পক্ষে অত্যন্ত বিপজ্জনক। বুকের দুধের নামে ওই সব দুধে গরুর দুধ মিশিয়ে দেওয়া হচ্ছে। এতে বিপদ বাড়ছে।
অনলাইনে বুকের দুধ কেনার চাহিদা বাড়ায় অর্থ উপার্জনের লোভে ভেজাল দেওয়া হচ্ছে। আমেরিকায় বুকের দুধ কেনার প্রবণতা সবচেয়ে বেশি। ইউরোপের বিভিন্ন দেশেও অনলাইন বুকের দুধ কেনার ব্যাপক চল শুরু হয়েছে। `Only The Breast` নামে এক ওয়েবসাইটে বিক্রি হয় এমন দুধ। এই ওয়েবসাইটে বুকের দুধ বিক্রি হয় ক্লাসিফায়েড বিজ্ঞাপনের মাধ্যমে। যে কেউ সাইন ইন করে এই ওয়েবসাইটের মাধ্যমে মায়ের দুধ কিনতে বা বিক্রি করতে পারেন।
এই ওয়েবসাইটে বুকের দুধ বিক্রি করা এক নারী জানান, তিনি ১০০ মিলিলিটার দুধ বিক্রি করেন ১০ ইউরোয়। তিন মাস আগে তিনি সন্তানের জন্ম দিয়েছিলেন। সন্তানকে খাওয়ানোর পর অতিরিক্ত দুধ তিনি `Only The Breast` নামের ওয়েবসাইটের মাধ্যমে বিক্রি করেন।-তথ্যসূত্র : জি নিউজ।

Comments are closed.

সর্বশেষ খবর

আজকের ছবি

www.facebook.com

Tag Cloud