পৃথিবীকে জেনে নিন আপনার ভাষায়….24 Hrs Online Newspaper

‘অবমাননা হবে না’

Posted on May 14, 2014 | in জাতীয় | by

JHDঢাকা: নারায়ণগঞ্জের ঘটনায় চাকরিচ্যুত তিন র‌্যাব কর্মকর্তাকে গ্রেপ্তারে পুলিশের মহাপরিদর্শককে অবিলম্বে পদক্ষেপ নিতে হাই কোর্ট নির্দেশ দিলেও তাদের গ্রেপ্তারে দেরি হওয়ায় আদালত অবমাননা হবে না বলে মনে করছেন রাষ্ট্রের প্রধান আইন কর্মকর্তা। বুধবার নিজ কার্যালয়ে সম্মেলন কক্ষে এক সাংবাদিকের প্রশ্নের জবাবে এই মত ব্যক্ত করেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম। অবিলম্বে গ্রেপ্তারের আদেশ থাকা সত্ত্বেও ওই তিন র‌্যাব কর্মকর্তাকে গ্রেপ্তারে দেরি হওয়ায় আদালত অবমাননা হবে কি-না, এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, “কেন হবে? হাই কোর্টতো কোনো সময় বেধে দেননি। এ ধরনের আদেশে গ্রেপ্তারে কতো দিন পর্যন্ত সময় গ্রহণযোগ্য-এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, “সেটা আমি জানি না। আদালত বলতে পারে।”

আসামিরা গ্রেপ্তার এড়াতে চাইলে পরবর্তী আইনগত পদক্ষেপ কি হতে পারে জানতে চাইলে তিনি বলেন, “সেটা আমি বলবো না। আমি তাদের আইনজীবী না।” হাই কোর্টের আদেশ স্থগিতে রাষ্ট্রপক্ষ আপিল বিভাগে কোনো আবেদন করবে কি-না, এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, “সেটা আমি এখন বলতে পারবো না।” ব্রিফিংয়ে অ্যাটর্নি জেনারেল দাবি করেন, নারায়ণগঞ্জের ঘটনাকে সরকার সর্বোচ্চ গুরুত্ব দিয়ে দেখছে। ঘটনার পর তাদের চাকরি থেকে অব্যাহতি দেয়া হয়েছে। তিনি বলেন, “হাই কোর্ট স্বতঃপ্রণোদিত এক রুলে বেশ কিছু অন্তর্বর্তীকালীন আদেশ দিয়েছিল। ওই আদেশের বিবাদীদের থেকে আমরা ৬টি প্রতিবেদন পেয়েছি।”

সিআইডি, র‌্যাব, আইজিপি, স্বরাষ্ট্র সচিব, জনপ্রশাসন সচিব এবং হাই কোর্টের আদেশে গঠিত তদন্ত কমিটির পক্ষ থেকে এ সব প্রতিবেদন দেয়া হয়েছে জানিয়ে তিনি বলেন, হাই কোর্টের আদেশ অনুসারে কাজ চলছে বলে সেগুলোতে বলা হয়েছে। কাউন্সিলর নজরুল ও আইনজীবী চন্দন কুমার সরকারসহ সাতজনকে গত ২৭ এপ্রিল অপহরণ করা হয়েছিল, তিন দিন পর শীতলক্ষ্যা নদীতে তাদের লাশ ভেসে ওঠে। এরপর র‌্যাব-১১ এর কর্মকর্তাদের বিরুদ্ধে নজরুলের শ্বশুর শহীদুল ইসলাম অভিযোগ তুললে নারায়ণগঞ্জের ঘটনা তদন্তে ৫ মে দেয়া হাই কোর্টের নির্দেশে এই কমিটি গঠন করা হয়।

জনপ্রশাসন মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মো. শাহজাহান আলী মোল্লাকে চেয়ারম্যান করে সাত সদস্যের এই কমিটি হয়। এই কমিটি গণতদন্তের মাধ্যমে নারায়ণগঞ্জের অপহারণ ও হত্যার সঙ্গে প্রশাসনের কোনো সদস্য বা আইনশৃঙ্খলা বাহিনীর কোনো সদস্যের প্রত্যক্ষ বা পরোক্ষ ভূমিকা ও সংশ্লিষ্টতা রয়েছে কি না, তা উদঘাটন করতে কাজ করছে। অপহৃত ব্যক্তিদের জীবিত উদ্ধারে দ্রুত ব্যবস্থা গ্রহণে আইনশৃঙ্খলা বাহিনীর কোনো অবহেলা বা ইচ্ছাকৃত গাফিলতি ছিল কি না, তাও ওই কমিটিকে খতিয়ে দেখতে বলা হয়েছে।

কমিটি গঠনের পর ১১ মে হাই কোর্ট আরেক আদেশে তিন র‌্যাব কর্মকর্তাকে গ্রেপ্তারের নির্দেশ দেয়। গ্রেপ্তারের আইনগত প্রক্রিয়া চলছে জানালেও ৭২ ঘণ্টায়ও তাদের গ্রেপ্তার করা হয়নি। ওই তিনজন হলেন- সেনা কর্মকর্তা তারেক সাঈদ মোহাম্মদ ও আরিফ হোসেন এবং নৌবাহিনীর কর্মকর্তা এম এম রানা। অপহরণের পর তাদের নারায়ণগঞ্জ থেকে সরিয়ে আনা হয়, পরে তাদের অবসরে পাঠানো হয়।
…….বিডিনিউজ

সর্বশেষ খবর

আজকের ছবি

www.facebook.com

Tag Cloud