পৃথিবীকে জেনে নিন আপনার ভাষায়….24 Hrs Online Newspaper

২০২১ সালের মধ্যে লেনদেনে টাকার ব্যবহার উঠাতে চান পলক

Posted on July 14, 2017 | in তথ্যপ্রযুক্তি | by

ডেস্ক রিপোর্ট : আগামী ২০২১ সালের মধ্যে দেশকে একটি ‘ক্যাশলেস সোসাইটি’ হিসেবে গড়ে তুলতে কাজ শুরু করার কথা জানিয়েছেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

বৃহস্পতিবার ঢাকায় এক সেমিনারে তিনি বলেন, “গত মে মাসে প্রধানমন্ত্রীর আইসিটি বিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ জয় নির্দেশনা দিয়েছেন, আগামী ২০২১ সাল নাগাদ বাংলাদেশকে একটি ক্যাশলেস সোসাইটি হিসেবে তৈরি করতে চান।

“দেশে ই-কমার্সের বিপ্লব সাধন করার জন্য এ নির্দেশনা।”

‘ই-কমার্স পেমেন্টস অ্যান্ড লজিস্টিকস’ শীর্ষক ওই সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে প্রতিমন্ত্রী এসব বলেন। বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেস (বেসিস) ও মেট্রোপলিটন চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজ (এসসিসিআই) যৌথভাবে গুলশানের লেকশোর হোটেলে এ সেমিনার আয়োজন করে।

পলক বলেন, “বাংলাদেশকে একটি ক্যাশলেস সোসাইটি হিসেবে গড়ে তোলার জন্য ই-কমার্স সবচেয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারে।
“এতে একদিকে যেমন ক্যাশ লেনদেন না হওয়ায় আমরা দুর্নীতি শূন্যের কোটায় নামিয়ে আনতে পারব, অপরদিকে যাওয়া-আসার জন্য যে ট্রাফিক জ্যাম এগুলোও কিন্তু অনেক কমে আসবে।”

এটা করতে পারলে স্বচ্ছতা ও জবাবদিহি নিশ্চিত হবে মন্তব্য করে তিনি বলেন, এতে জনগণের হয়রানি-পেরেশানি দূর হবে।
সেমিনারে বাংলাদেশ ব্যাংকের ডেপুটি গভর্নর এস এম মনিরুজ্জামান, বেসিসের সভাপতি মোস্তাফা জব্বার এবং এমসিসিআইয়ের সহ-সভাপতি গোলাম মাইনুদ্দিন বক্তব্য রাখেন।

টেকনোহ্যাভেন কোম্পানি লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক এবং বেসিসের সাবেক সভাপতি হাবিবুল্লাহ এন করিম অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন।
বাংলাদেশে ৬৬ মিলিয়ন ইন্টারনেট ব্যবহারকারীর প্রায় ২২ শতাংশ অনলাইন শপিং করছেন বলে সেমিনারে জানানো হয়।

Comments are closed.

সর্বশেষ খবর

আজকের ছবি

www.facebook.com

Tag Cloud