পৃথিবীকে জেনে নিন আপনার ভাষায়….24 Hrs Online Newspaper

শেষ হলো সংসদের বাজেট অধিবেশন

Posted on July 14, 2017 | in জতীয় সংসদ, জাতীয় | by

ডেস্ক রিপোর্ট : শেষ হলো চলমান দশম জাতীয় সংসদের ষোড়শ অধিবেশন। এই অধিবেশনেই গত ১ জুন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত ২০১৭-১৮ অর্থবছরের বাজেট প্রস্তাব করেন।

প্রস্তাবিত বাজেটের ওপর সরকারি ও বিরোধী দলসহ অন্যান্য দলের ২০৭ জন সংসদ সদস্য ৫৬ ঘণ্টা ১৪ মিনিট আলোচনা করেন। পরে গত ২৯ জুন চার লাখ ৪০ হাজার ২৬৬ কোটি টাকার বাজেট পাস হয়।

বৃহস্পতিবার স্পিকার শিরীন শারমিন চৌধুরী অধিবেশনের সমাপ্তি সংক্রান্ত রাষ্ট্রপতির আদেশ পাঠ করার মধ্য দিয়ে অধিবেশনের ইতি টানেন।
সমাপনী বক্তব্যে শিরীন শারমিন চৌধুরী সংসদ পরিচালনায় সহযোগতিার জন্য, সংসদ নেতা ও প্রধানমন্ত্রী, বিরোধী দলীয় নেতা, ডেপুটি স্পিকারসহ সংসদ সদস্যদের ধন্যবাদ জানান।
তিনি বলেন, “বাজেট অধিবেশনে সংসদ সদস্যগণ বাজেটের উপর গুরুত্বপূর্ণ মতামত দিয়েছেন। সকলের সরব অংশগ্রহণে এবারের এ অধিবেশনটি হয়ে উঠেছিল প্রাণবন্ত ও কার্যকর।”
গত ৩০ মে এই অধিবেশন শুরু হয়। মাঝে ঈদের জন্য কিছুদিন বিরতি দিয়ে চলতি মাসের ৯ তারিখ আবার শুরু হয়।

বাজেট আলোচনায় সরকারের মন্ত্রী, সরকারি-বিরোধী দলের সদস্যরা ব্যাংক হিসাবে বাড়তি আবগারি শুল্ক, ভ্যাট আইন ও সঞ্চয়পত্রে সুদ কমানো এবং আর্থিক প্রতিষ্ঠানের অনিয়মের বিষয়ে সরব ছিলেন।

বাজেটে কয়েকটি বিষয়ে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতকে তার সহকর্মীদেরও সমালোচনা সহ্য করতে হয়েছে। যদিও সব চেয়ে আলোচিত ব্যাংক হিসাবে বাড়তি আবগারি শুল্ক, ভ্যাট আইন নিয়ে শেষ পর্যন্ত পিছু হটে সরকার।
বাজেট পাস হওয়ার পর সংবিধানের ষোড়শ সংশোধনী বাতিল সংক্রান্ত উচ্চ আদালতের রায় নিয়ে উত্তপ্ত হয় সংসদ। ৯ জুলাই অধিবেশনে এ নিয়ে আদালতের প্রতি ব্যাপক ক্ষোভ প্রকাশ করেন সরকারি ও বিরোধী দলের জ্যেষ্ঠ সংসদ সদস্যরা।
সংসদ সচিবালয়ের তথ্য অনুযায়ী ২৪ কার্যদিবসের এই অধিবেশনে মোট ৭টি বিল পাস হয়। এছাড়া ৭১ বিধিতে পাওয়া ১৯০টি নোটিসের মধ্যে ১২টি গ্রহণ করা হয়। যার মধ্যে আলোচনা হয়েছে ৭টি। ৭১(ক) বিধিতে ৫৭টি নোটিস আলোচিত হয়েছে।

অধিবেশনে প্রধানমন্ত্রীর উত্তর দেওয়ার জন্য প্রশ্ন জমা পড়ে ১৬৯টি। যার মধ্যে সংসদ নেতা জবাব দেন ৭০টি প্রশ্নের। এছাড়া অন্যান্য মন্ত্রণালয়ের মন্ত্রীদের জন্য দুই হাজার ৮০৯টি প্রশ্ন জমা পড়ে; মন্ত্রীরা উত্তর দেন এক হাজার ৯৩৮টির।

Comments are closed.

সর্বশেষ খবর

আজকের ছবি

www.facebook.com

Tag Cloud