পৃথিবীকে জেনে নিন আপনার ভাষায়….24 Hrs Online Newspaper

বাংলাদেশে পিস টিভি বন্ধ

Posted on July 10, 2016 | in জাতীয় | by

নিউজ ডেস্ক: পিস টিভি বন্ধের সিদ্ধান্ত নিয়েছে সরকার। রবিবার আইন-শৃঙ্খলা বিষয়ক মন্ত্রিসভা কমিটির বৈঠকে এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে।
প্রায় তিন ঘণ্ঠার বৈঠক শেষে কমিটির সভাপতি ও শিল্পমন্ত্রী আমির হোসেন আমু সাংবাদিকদের এই সিদ্ধান্তের কথা জানান।226665_1
তিনি বলেন, সভায় গুলশান হামলার ঘটনায় নিহতদের প্রতি শোক প্রস্তাব গ্রহণ করা হয়েছে। আইন-শৃঙ্খলাবাহিনীগুলো সাহসিকতা ও সমন্বয়ের সঙ্গে বিষয়টি মোকাবিলা করেছে এ জন্য তাদেরকে ধন্যবাদ জানান তিনি।

গত পহেলা জুলাই গুলশানে জঙ্গি হামলায় ১৮ বিদেশি নাগরিকসহ ২৮ জন নিহত হওয়ার ঘটনার পর তদন্তে নেমে দুই জঙ্গির ফেসবুক অ্যাকাউন্টে পিস টিভি সংক্রান্ত পোস্ট পাওয়া গেলে বিষয়টি নিয়ে বাংলাদেশ ও ভারতে ব্যাপক তোলপাড় শুরু হয়। পিস টিভির উদ্যোক্তা জাকির নায়েক এ বিষয়ে নিজের ও তার টিভি চ্যানেলের সংশ্লিষ্টতা অস্বীকার করলেও বিষয়টি নিয়ে তদন্তে নামে উভয় দেশের সরকার। এর প্রেক্ষিতে বাংলাদেশ সরকার এ সিদ্ধান্ত নিলো। এর আগে শনিবার ভারতেও ক্যাবল অপারেটরদের পিস টিভি প্রদর্শন বন্ধের নির্দেশ দেওয়া হয়।
তবে শনিবার স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল বাংলা ট্রিবিউনকে বলেন, ‘জাকির নায়েক বাংলাদেশে খুবই জনপ্রিয়। তদন্ত ছাড়া এমন একজন জনপ্রিয় ব্যক্তির ক্ষেত্রে হঠাৎ করেই কোনও সিদ্ধান্ত নেওয়া যায় না।’

সেসময় তিনি আরও বলেন, এটা সময়সাপেক্ষ ও তদন্তের ব্যাপার। জাকির নায়েক বাংলাদেশে খুবই জনপ্রিয় ব্যক্তি। এরকম ব্যক্তির ক্ষেত্রে হঠাৎ করেই কোনও সিদ্ধান্ত নেওয়া যায় না।
তবে শনিবারই ক্যাবল অপারেটর্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (কোয়াব) বাংলাদেশের ভেতরে পিস টিভি দেখানো বন্ধের সিদ্ধান্ত নেয়। সংগঠনটির সভাপতি মীর হোসেন আখতার বাংলা ট্রিবিউনকে বলেন,‘পিস টিভি নিয়ে আমরা তথ্যমন্ত্রীর সঙ্গে কথা বলেছি। শনিবার দুপুরেও তার সঙ্গে কথা হয়েছে। তিনি কোনও নির্দেশনা দেননি। তবে বলেছেন, রবিবার নিজ মন্ত্রণালয়ে সংশ্লিষ্টদের সঙ্গে বৈঠক করে আমাদের জানাবেন। তিনি বলেন, পিস টিভি নিয়ে যেহেতু বিতর্ক উঠেছে, সেহেতু আমরা নিজ উদ্যোগেই এর সম্প্রচার বন্ধের উদ্যোগ নিয়েছি। আমি অপারেটরদের বলে দিয়েছি এই চ্যানেল যেন আর সম্প্রচার করা না হয়। ইতোমধ্যে বহু জায়গায় পিস টিভি বন্ধ হয়ে গেছে।’

পিস টিভির উদ্যোক্তা জাকির নায়েকের বিতর্কিত কথায় তরুণরা জঙ্গিবাদের দিকে ঝুঁকে পড়ছে—এমন অভিযোগ দীর্ঘদিনের। গত ১ জুলাই গুলশান হামলায় জড়িতদের মধ্যে দুই তরুণ জাকির নায়েকের বক্তব্য শুনে জঙ্গিবাদে আকৃষ্ট হয়েছে বলেও সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রকাশ পায়। ভারতের কিছু তরুণও জাকির নায়েকের বক্তব্যে জঙ্গিবাদের দিকে ঝুঁকে পড়েছে বলে একইভাবে প্রকাশ পায়। এরপর নড়েচড়ে উঠে সবাই।
উল্লেখ্য, পিস টিভির লাইসেন্স দুবাইভিত্তিক। বাংলাদেশে তার লাইসেন্স বাতিলের কোনও সুযোগ নেই। তবে সরকারের নির্দেশনা পেলে ক্যাবল অপারেটররা পিস টিভি দেখানো বন্ধ করে দিতে পারে।
২০০৬ সালের ২১ জানুয়ারি থেকে বিশ্বের বিভিন্ন দেশে পিস টিভি সম্প্রচারিত হচ্ছে। ২০১১ সালের ২২ এপ্রিল শুরু হয় পিস টিভি বাংলা চ্যানেল। বাংলা ছাড়াও বিভিন্ন ভাষায় সম্প্রচারিত হচ্ছে বিতর্কিত এ চ্যানেলটি। মুম্বাইভিত্তিক ইসলামিক রিসার্চ ফাউন্ডেশনের একটি প্রতিষ্ঠান ‘পিস টিভি’। এটা পরিচালনা করেন জাকির নায়েক নিজেই।
তবে জাকিরের বক্তব্য নিয়ে প্রশ্ন থাকায় অনেক আগেই পিস টিভির সম্প্রচার বন্ধ করেছে মালয়েশিয়া, ব্রিটেন, কানাডার মতো দেশ।
উৎসঃ banglatribune

Comments are closed.

সর্বশেষ খবর

আজকের ছবি

www.facebook.com

Tag Cloud