পৃথিবীকে জেনে নিন আপনার ভাষায়….24 Hrs Online Newspaper

আটটির মধ্যে ছয়টি বেসরকারি বিলই নাকচ

Posted on July 14, 2017 | in জতীয় সংসদ | by

ডেস্ক রিপোর্ট : চলতি দশম সংসদে বেসরকারি সদস্যদরা আটটি বিল উত্থাপন করলেও ছয়টি বিলই নাকচ হয়ে গেছে।

বেসরকারি সদস্যদের বিল এবং বেসরকারি সদস্যদের সিদ্ধান্ত-প্রস্তাব সম্পর্কিত কমিটি বাকি দুটি বিল সংশ্লিষ্ট মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটিতে পাঠানোর সিদ্ধান্ত নিয়েছে।

বৃহস্পতিবার সংসদে উপস্থাপিত বেসরকারি সদস্যদের বিল এবং বেসরকারি সদস্যদের সিদ্ধান্ত-প্রস্তাব সম্পর্কিত কমিটির প্রথম প্রতিবেদনে এ তথ্য পাওয়া গেছে।
কমিটির সভাপতি জিল্লুল হাকিম সংসদে প্রতিবেদনটি উপস্থাপন করেন।

সংসদে মন্ত্রীর বাইরে কোনো সাধারণ সদস্য কোনো বিল উত্থাপন করলে সেগুলোকে বেসরকারি বিল বলা হয়ে থাকে।
সংশ্লিষ্ট সদস্য এ বিল উত্থাপন করলে তার বেসরকারি সদস্যদের বিল এবং বেসরকারি সদস্যদের সিদ্ধান্ত-প্রস্তাব সম্পর্কিত কমিটিতে পাঠানো হয়। কমিটি বিলটি পর্যলোচনা করে সংসদে পেশ করা না করার সিদ্ধান্ত নিয়ে থাকে। বেশিরভাগই ক্ষেত্রেই কমিটি বিল সংসদে না পাঠানোর সিদ্ধান্ত নিয়ে থাকে।

সংসদে উত্থাপিত বেসরকারি সদস্যদের বিলগুলোর মধ্যে রয়েছে স্বতন্ত্র সদস্য রুস্তম আলী ফরাজীর সংবিধান (ষোড়শ সংশোধন) -বিল ২০১৪, সংবিধান (সপ্তদশ সংশোধন) বিল-২০১৪, বাংলা ভাষা প্রচলন (সংশোধন)-বিল ২০১৫, বিধি ও প্রবিধান প্রণয়ন ক্ষমতা নিয়ন্ত্রণ বিল-২০১৫, সংবিধান (সপ্তদশ সংশোধন) বিল-২০১৪, জেলা জজ আদালত মৌলিক অধিকার বলবৎকরণ (এখতিয়ার)-বিল ২০১৫ এবং ইসরাফিল আলম উত্থাপিত বিদেশী নিবন্ধন বিল-২০১৫ ও অসংগঠিত শ্রমিক কল্যাণ ও সামাজিক নিরাপত্তা (অপ্রাতিষ্ঠানিক খাত) বিল-২০১৫।
বিলগুলোর মধ্যে জেলা জজ আদালত মৌলিক অধিকার বলবৎকরণ (এখতিয়ার) বিল-২০১৫ এবং অসংগঠিত শ্রমিক কল্যাণ ও সামাজিক নিরাপত্তা (অপ্রাতিষ্ঠানিক খাত) বিল-২০১৫ সশ্লিষ্ট মন্ত্রণালয় সম্পর্কি সংসদীয় কমিটিতে পাঠানোর সিদ্ধান্ত হয়েছে বলে প্রতিবেদনে বলা হয়েছে।

চলতি সংসদে এ পর্যন্ত আটটি বেসরকারি বিল উত্থাপন হলেও এখনও কোনো বিল পাস হয়নি।
এর আগে নবম সংসদে বেসরকারি সদস্যদের উত্থাপিত ১৪টি বিলের মধ্যে তিনটি পাস হয়েছিল। পাস হওয়া বিলগুলোর মধ্যে ছিলো সাবের হোসেন চৌধুরীর দ্য লেপার্স (রহিতকরণ) বিল-২০১০ এবং জাতীয় পার্টির মুজিবুল হক চুন্নুর পিতা-মাতার ভরণ-পোষণ বিল-২০১৩ ও নির্যাতন এবং হেফাজতে মৃত্যু (নিবারণ) আইন- ২০১৩।

Comments are closed.

সর্বশেষ খবর

আজকের ছবি

www.facebook.com

Tag Cloud